Wednesday , 21 November 2018

এইমাত্র পাওয়া খবর
Home » নওগাঁ জেলার খবর » সাপাহারে ধান ক্ষেত থেকে বিষাধর সাপ রাসেল ভাইপার উদ্ধার

সাপাহারে ধান ক্ষেত থেকে বিষাধর সাপ রাসেল ভাইপার উদ্ধার

October 27, 2018 11:40 am by: Category: নওগাঁ জেলার খবর Leave a comment A+ / A-

নওগাঁ জেলা সংবাদদাতা ঃ নওগাঁর সাপাহারে একটি ধান ক্ষেত থেকে একটি বিষধর রাসেল ভাইপার (চন্দ্র বোড়া) সাপ উদ্ধার করা হয়েছে। সাপটি উদ্ধারের পর সোহানুর রহমান সবুজ নামে এক যুবক ফেইস বুকে সাপটির ছবি আপলোড করেন। ছবিটি দেখে সাপটিকে রাসেল ভাইপার (চন্দ্র বোড়া) বলে সনাক্ত করেছেন জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম।
শুক্রবার রাতে ৪ ফুট দৈঘ্যের ওই সাপটি উপজেলার ঐতিহ্যবাহী জবই বিল ও আশড়ন্দ বাজার এলাকার মধ্যেবর্তী স্থানের একটি ধান ক্ষেত থেকে উদ্ধার করা হয়।
জানা গেছে, আশড়ন্দ গ্রামের এক কৃষক ধান েেত সেচ কাজের জন্য গেলে তিনি প্রথম সাপটি দেখতে পান। তিনি সাপটি দেখতে পেয়ে জবই বিল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটির সদস্যদের জানান। এরপর কমিটির সদস্যরা গিয়ে বস্তা দিয়ে সাপটি ধরে একটি কলসের মধ্যে রেখে দেন।
জবই বিল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটির সভাপতি সোহানুর রহমান তিনি জানান, আমি সাপের ছবি তুলে ফেইস বুকে আপলোড করি। এছাড়াও জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম স্যারের কাছে পাঠিয়েছিলাম। তিনি নিশ্চিত করে জানিয়েছেন, এই সাপটি খুবই বিষাক্ত সাপ যার নাম রাসেল ভাইপার।
জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম জানান, আমি সাপের ছবিটি দেখেছি সাপটির নাম রাসেল ভাইপার। এর আগেও এ জাতীয় সাপ ধরা পড়েছে। এ সাপটি খুবই বিষাক্ত সাধারণত বরেন্দ্র অঞ্চলে এ সাপের বিস্তার দেখা গেছে। রাজশাহী অঞ্চলে দিন দিন এর বিস্তার বাড়ছে। এ সাপ যাকে ছোবল মারে তার মৃত্যু হয়।
সাপাহার বন কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, রবিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা স্যারের সাথে যোগাযোগ করে সাপটি সংরণ অথবা ধামইরহাটে জাতীয় উদ্যান আলতাদিঘী অথবা যেখানে জনবসতি নেই এমন বনে অবমুক্ত করার সিদ্ধান্ত নেয়া হবে।
নওগাঁ জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা উত্তম কুমার জানান, জেলায় এই প্রথম ভাইপার সাপ উদ্ধারের ঘটনা পাওয়া গেছে বলে জানান। এ সাপটি খুবই বিষাক্ত। এই সাপ থেকে মানুষদের দূরত্ব বজায় রাখা দরকার।

সাপাহারে ধান ক্ষেত থেকে বিষাধর সাপ রাসেল ভাইপার উদ্ধার Reviewed by on . নওগাঁ জেলা সংবাদদাতা ঃ নওগাঁর সাপাহারে একটি ধান ক্ষেত থেকে একটি বিষধর রাসেল ভাইপার (চন্দ্র বোড়া) সাপ উদ্ধার করা হয়েছে। সাপটি উদ্ধারের পর সোহানুর রহমান সবুজ নামে নওগাঁ জেলা সংবাদদাতা ঃ নওগাঁর সাপাহারে একটি ধান ক্ষেত থেকে একটি বিষধর রাসেল ভাইপার (চন্দ্র বোড়া) সাপ উদ্ধার করা হয়েছে। সাপটি উদ্ধারের পর সোহানুর রহমান সবুজ নামে Rating: 0

Leave a Comment

scroll to top