Tuesday , 20 November 2018

এইমাত্র পাওয়া খবর
Home » অর্থনীতি » নওগাঁ জেলায় ৮ মাসে ২ লাখেরও বেশী নাগরিক সেবা দিয়ে আয় হয়েছে ৫৭ লাখ ৭১ হাজার টাকা

নওগাঁ জেলায় ৮ মাসে ২ লাখেরও বেশী নাগরিক সেবা দিয়ে আয় হয়েছে ৫৭ লাখ ৭১ হাজার টাকা

৯৯টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গ্রামীন জনগোষ্ঠীর প্রায় শতাধিক সেবা নিশ্চিত করেছে

September 12, 2018 3:51 am by: Category: অর্থনীতি, নওগাঁ জেলার খবর, শিল্প ও বাণিজ্য Leave a comment A+ / A-

নওগাঁ জেলা সংবাদদাতা ঃ নওগাঁ জেলায় ১১টি উপজেলার ৯৯টি ইউনিয়নে ই্উনিয়ন ডিজিটাল সেন্টারে হার্জা হাজার গ্রামীন জনগোষ্ঠী নানা ধরনের ডিজিটাল সেবা গ্রহন করে উপকৃত হচ্ছেন। অন্যদিকে এসব ডিজিটাল সেন্টারের উদ্যোক্তারা হাজার হাজার ট্কাা আয় করে স্বাবলম্বি হচ্ছেন। ডিজিটাল সেন্টারগুলোতে সরকারের সম্পূর্ন লজিষ্টিক সাপোর্ট গ্রহন করে কর্মসংস্থান সৃষ্টির ম্ধ্যামে এই আয় করে তাদের সংসার ভালোভাবেই চলছে।

পাশাপাশি এসব গ্রামীন জনগোষ্ঠী ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো থেকে হজ্বযাত্রীদের নিবন্ধন ফরম পুরন, জমির নামজারি, বৈবাহিক/ অবৈবাহিক সনদের আবেদন, প্রিন্টিং, ফটোকপি, ফটো তোলা, বিদেশে আপনজনদের সাথে কথা বলা, পাসপোর্ট প্রাপ্তির আবেদন ফরম পুরন করা, বিদ্যুৎ বিল পরিশোধ, টাকা পযসা লেনদেন, কৃষি ও ফসলী ঋন গ্রহনের আবেদন, ডিজিটাল রেকর্ড রুম, বিভিন্ন সরকারী অফিসের সেবা গ্রহন, চাকুরীর আবেদন করা, ছাত্রছাত্রীদের ভর্ত্তির আবেদন করা, ডাক/কুরিয়ার সার্ভিস, তথ্যসেব্,া ই-কমার্স, ই-টেন্ডার, কম্পিউটার প্রশিক্ষনসহ প্রায় শতাধিক সেবা এসব ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে জনসাধারন পাচ্ছেন।

প্রতিটি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে একজন মহিলা ও একজন করে পুরুষ উদ্যোক্তা জনসাধারনকে এইসব সেবা প্রদানের মাধ্যমে আয় করে জীবিকা নির্বাহ করছেন।

নওগাঁ’র অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আই সি টি মোঃ কামরুজ্জামান জানিয়েছেন গত ৮ মাসে জেলায় ১১টি উপজেলায়র ৯৯ ইউনিয়নে সর্বমোট ২ লাখ ৯ হাজার ১শ ৫৬ জন নাগরিক এসব ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে বিভিন্ন সেবা গ্রহন করেছেন। এসব সেবা দিয়ে উদ্যোক্তারা আয় করেছেন ৫৭ লাখ ৭১ হাজার ৬৯ টাকা। গত জানুয়ারী’১৮ হ’তে আগষ্ট’১৮ পর্যন্ত এই আয় করা সম্ভব হয়েছে।

মাসভিত্তিক এসব ইউনিয়ন ডিজিটাল সেন্টারে সেবাগ্রহিতা ও অঅর্থিক আয়ের পরিমান হচ্ছে জানুয়ারী’১৮ মাসে সেবা মোট ২৪ হাজার ৩শ ৮২ জন সেবাগ্রহিতার নিকট থেকে আয় হয়েছে ৭ লাখ ১৬ হাজার ৭শ ৪ টাকা। ফেব্রুয়ারী’১৮ মাসে ২৫ হাজার ৫শ ২৩ জন মানুষকে সেবা দিয়ে উদ্যোক্তাদের আয় হয়েছে ৬ লাখ ৫৯ হাজার ৬শ ১৭ টাকা। মার্চ’১৮ মাসে মোট ২৭ হাজার ৩ জনকে বিভিন্ন সেবা দিয়ে উদ্যোক্তারা আয় করেছেন ৭ লাখ ২১ হাজার ৫শ ৪৭ টাকা। এপ্রিল’১৮ মাসে ২৬ হাজার ৩শ ৭১ জন মানুষকে বিভিন্ন সেবা প্রদান করে উদ্যোক্তাদের আয় হয়েছে ৭ লাখ ১ হাজার ১ টাকা। মে’১৮ মাসে জেলায় ২৬ হাজার ৫শ ৭৪ জন নাগরিককে বিভিন্ন ডিজিটাল সেবা প্রদান করে উদ্যোক্তাদের আয় হয়েছে ৭ লাখ ২০ হাজার ২শ ৯৫ টাকা। জুন’১৮ মাসে মোট ২৭ হাজার ৯শ ১৮ জন নাগরিককে সেবা দিয়ে আয় হয়েছে মোট ৭ লাখ ২৮ হাজার ২শ ৯ টাকা। জুলাই’১৮ মাসে জেলার ৯৯টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে মোট ২৭ হাজার ৪শ ৯৮ জনকে সেবা দিয়ে মোট আয় হয়েছে ৭ লাখ ৫৭ হাজার ৭শ ৩৯ টাকা এবং আগষ্ট’১৮ মাসে মোট ২৩ হাজার ৮শ ৮৭ জন নাগরিককে সেবা প্রদান করে উদ্যোক্তাদের আয় হয়েছে ৭ লাখ ৬৫ হাজার ৯শ ৫৭ টাকা।

নওগাঁ জেলায় কর্মরত অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আই সি টি মোঃ কামরুজ্জামান বলেছেন ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো সরকারের যে ডিজিটাল বাংলাদেশ গড়্রা ভাবনা তা যথার্খভাবেই নিশ্চিত করছে। গ্রামীন জনগনকে ডিজিটালাইজড প্রক্রিয়ার সাথে যুক্ত করে তাদের জীবন মান উন্নয়নে এসব ডিজিটাল সেন্টারগুলোর ভুমিকা অপরিসীম।

নওগাঁ জেলায় ৮ মাসে ২ লাখেরও বেশী নাগরিক সেবা দিয়ে আয় হয়েছে ৫৭ লাখ ৭১ হাজার টাকা Reviewed by on . নওগাঁ জেলা সংবাদদাতা ঃ নওগাঁ জেলায় ১১টি উপজেলার ৯৯টি ইউনিয়নে ই্উনিয়ন ডিজিটাল সেন্টারে হার্জা হাজার গ্রামীন জনগোষ্ঠী নানা ধরনের ডিজিটাল সেবা গ্রহন করে উপকৃত হচ্ছ নওগাঁ জেলা সংবাদদাতা ঃ নওগাঁ জেলায় ১১টি উপজেলার ৯৯টি ইউনিয়নে ই্উনিয়ন ডিজিটাল সেন্টারে হার্জা হাজার গ্রামীন জনগোষ্ঠী নানা ধরনের ডিজিটাল সেবা গ্রহন করে উপকৃত হচ্ছ Rating: 0

Leave a Comment

scroll to top