Sunday , 20 October 2019

এইমাত্র পাওয়া খবর
Home » Uncategorized » দূর্গা দেবীর আগমনে সাপাহারে হিন্দু পাড়াগুলোতে চলছে সাজসাজ রব

দূর্গা দেবীর আগমনে সাপাহারে হিন্দু পাড়াগুলোতে চলছে সাজসাজ রব

September 19, 2019 1:41 pm by: Category: Uncategorized, নওগাঁ জেলার খবর, বাংলাদেশ, বিনোদন Leave a comment A+ / A-

নওগাঁ জেলা সংবাদদাতা ঃ আর ক’দিন পরেই শান্তির বার্তা নিয়ে ভবে অবতরন করবেন হিন্দু সম্প্রদায়ের দুর্গত নাশিনী দেবী দুর্গা। সে উপলক্ষে উপজেলার হিন্দু পাড়ার প্রতিটি মন্দিরে মন্দিরে চলছে প্রতিমা তৈরীর কাজ। দম ফেলার সময় নেই প্রতিমা তৈরীর কারিগরদের। তবে আয়োজকদের প্রত্যাশা খরচ যতই হোক পূজার আয়োজন যেন হয় জাকজমকপূর্ন। গত বুধবার সদরের বাজার বারোয়ারী দূর্গা মন্দির, শাহাপাড়া দূর্গা মন্দির সহ বেশ কয়েকটি দূর্গা মন্দির ঘুরে দেখা গেছে বেশির ভাগ মন্দিরেই প্রতিমা তৈরীর কাজ প্রায় শেষের দিকে। এখন শুধু বাাঁকী রয়েছে শিল্পীদের নিপুন হাতের ছোঁয়ায় রঙের কাজ। রঙ্গের কাজ শেষ হলেই দেবী দূর্গা পাটে বসবে শুরু হবে পূজার মহোৎসব। হিন্দু ধর্মালম্বীদের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। পূজা উৎসবের আমেজে হিন্দু পাড়াগুলোতে চলছে সাজ সাজ রব। পূজার আর মাত্র ১৫/১৬ দিন বাকি পূজা উদযাপন উপলক্ষে বিভিন্ন স্থানে প্রতিমা তৈরীর কাজও প্রায় শেষের দিকে। প্রতিমা তৈরীর ছেলে কারিগদের পাশাপাশি মেয়ে কারিগরদেরও কাজ করতে দেখা গেছে। দিন রাত সমান তালে তারা প্রতিমা তৈরির কাজ করে এখন পার করছে তাদের ব্যস্ত সময়। এবারে উপজেলার ছয় ইউনিয়নে ১৭ টি মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে বলে সাপাহার উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী মন্মত সাহা ও সাধারন সম্পাদক শ্রী গোপাল মন্ডল জানিয়েছেন। তাদের বর্ণনা মতে পূজা মন্ডপ গুলো হলো সাপাহার সদর ইউনিয়ন পরিষদে ৬ টি, গোয়ালা- ৪ টি, তিলনায়- ৫ টি ও আইহাই ইউনিয়নে ১টি শিরন্টি ইউনিয়নে ১টি মন্ডপ সহ মোট ১৭টি মন্ডপ বা মন্দিরে পূজা অনুষ্ঠিত হবে।
বুধবার এলাকার বিভিন্ন পূজা মন্ডব ঘুরে দেখা যায় সকল জায়গাতে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ। প্রতিমা তৈরীর কারিগররা জানান, বছরের এই সময়টা ব্যাস্ততায় কাটালেও অন্য সময় তাদের হাতে থাকেনা কোন কাজ। বছরে একবার কঠোর পরিশ্রম করেও বাকী সময় তাদের কাটাতে হয় মানবেতর জীবন-যাপন। ধর্মীয় টান ও বাপ-দাদার পেশা হওয়ায় কোন রকমে এখনও তারা এই পেশা টিকে কোন রকমে টিকে রেখেছেন। ইতোমধ্যেই অনেকেই এই পেশা ছেড়ে অন্য পেশায় চলে গেছে।
এ বিষয়ে সাপাহার উপজেলা নির্বাহী অফিসার কল্যান চৌধুরী ও থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হাই নিউটন জানান, হিন্দু ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে সে সাথে প্রশাসনের পক্ষ থেকে সকল হিন্দু সম্প্রদায়ের লোকজনদেরকে শারদীয় শারদীয় শুভেচ্ছা জানানো হয়েছে।

দূর্গা দেবীর আগমনে সাপাহারে হিন্দু পাড়াগুলোতে চলছে সাজসাজ রব Reviewed by on . নওগাঁ জেলা সংবাদদাতা ঃ আর ক’দিন পরেই শান্তির বার্তা নিয়ে ভবে অবতরন করবেন হিন্দু সম্প্রদায়ের দুর্গত নাশিনী দেবী দুর্গা। সে উপলক্ষে উপজেলার হিন্দু পাড়ার প্রতিটি ম নওগাঁ জেলা সংবাদদাতা ঃ আর ক’দিন পরেই শান্তির বার্তা নিয়ে ভবে অবতরন করবেন হিন্দু সম্প্রদায়ের দুর্গত নাশিনী দেবী দুর্গা। সে উপলক্ষে উপজেলার হিন্দু পাড়ার প্রতিটি ম Rating: 0

Leave a Comment

scroll to top