গত ২০ বছরে ৫টি রোগ ছড়িয়েছে চীন

গত ২০ বছরে ৫টি রোগ ছড়িয়েছে চীন

বর্তমান করোনা পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা রবার্ট ও'ব্রায়েন বলেছেন, গত ২০ বছরে চীন থেকে পাঁচবার আঘাত আসলো।
 

তিনি আরও বলেন, একপর্যায়ে এসে সেগুলো বন্ধ করা সম্ভব হয়েছে। বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী ছড়িয়ে পড়ার জন্য চীন দায়বদ্ধ; কারণ সে দেশ থেকে ছড়িয়ে যাওয়া ভাইরাস বিশ্বব্যাপী আড়াই লাখেরও বেশি মানুষকে হত্যা করেছে।

রবার্ট ও'ব্রায়েন আরো বলেন, বিশ্বজুড়ে মানুষজন উঠে দাঁড়াবে এবং চীন সরকারকে বলবে যে- চীন থেকে ছড়িয়ে যাওয়া এ রকম দুর্দশা আমরা আর চাই না। হোক সেটা গবেষণাগার কিংবা বাজার, কোনোটাই ভালো খবর নয়।

তিনি আরো বলেন, আমরা জানি এটা উহান শহর থেকে ছড়িয়ে পড়েছে। আমি মনে করি এই ভাইরাস গবেষণাগার থেকে কিংবা বাজার থেকে ছড়িয়ে যাওয়ার যথেষ্ট প্রমাণ রয়েছে।
তিনি আরো বলেন, চীন থেকে ছড়িয়ে যাওয়া পাঁচটি রোগের ধাক্কা আমরা গত ২০ বছরে সামাল দিয়েছি। সার্স, এভিয়েন ফ্লু, সোয়াইন ফ্লু, কভিড-১৯ বর্তমানে ভোগাচ্ছে। জানি না আরো কত রোগ চীন থেকে ছড়িয়ে পড়ে বিশ্ববাসীকে ভোগাবে।

তিনি মনে করেন, চীনে এই ভাইরাস থামানো যেত। ব্রায়েন বলেন, আমরা স্বাস্থ্য বিশেষজ্ঞ সে দেশে পাঠাতে চেয়েছিলাম। কিন্তু তারা নাকচ করে দিয়েছিল। আর পরে সেই ভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে গেল।

সূত্র : ওয়ানইন্ডিয়া