পুরুষবিষয়ক আইন ও মন্ত্রণালয়ের দাবি

পুরুষবিষয়ক আইন ও মন্ত্রণালয়ের দাবি
- ছবি : সংগৃহীত

পুরুষদের সুরক্ষায় আইন, পুরুষবিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠাসহ বিভিন্ন দাবিতে রাজধানীতে মানববন্ধন ও শোভাযাত্রা করেছে ‘মেনস রাইটস ফাউন্ডেশন’ ও ‘জাতীয় পুরুষ সংস্থা’ নামে দুটি সংগঠন।

‘আন্তর্জাতিক পুরুষ দিবস’ উপলক্ষে বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাব এলাকায় এ দুটি সংস্থার পৃথক কর্মসূচি থেকে এমন দাবি জানানো হয়।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে বাংলাদেশ মেনস রাইটস ফাউন্ডেশন প্রথমে শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি জাতীয় প্রেসক্লাব থেকে শুরু হয়। হাইকোর্ট মোড় ঘুরে তা আবার জাতীয় প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়। পরে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা মানববন্ধন করে। প্রায় একই সময় জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় পুরুষ সংস্থা নামের আর একটি সংগঠন মানববন্ধন করে।

কর্মসূচিতে অংশ নিয়ে বক্তারা দাবি করেন, দেশে নারীদের জন্য আইনি সুরক্ষার ব্যবস্থা থাকলেও পুরুষদের জন্য তা নেই। পুরুষরা ঘরে-বাইরে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছেন। তারা শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা, চাকরিসহ বিভিন্ন ক্ষেত্রে বৈষম্যের শিকার। 
বক্তারা লিঙ্গবৈষম্যহীন নির্যাতন দমন আইনের দাবি করেন। একই সঙ্গে তারা বলেন, পুরুষের জন্য কোনো আইন ও মন্ত্রণালয় না থাকায় তারা বৈষম্যগুলো তুলে ধরতে ব্যর্থ হন। তাই তারা পুরুষ নির্যাতন আইন, পুরুষবিষয়ক মন্ত্রণালয়সহ বিভিন্ন দাবি জানান এবং নারী নির্যাতন আইনের অপব্যবহার বন্ধ করে যুগোপযোগী লিঙ্গবৈষম্যহীন নির্যাতন দমন আইন দাবি করে তারা।

পরে 'জাতীয় পুরুষ সংস্থা' সংগঠনটির নেতাকর্মীরা বেলুন উড়িয়ে আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপন করে।

বিশ্বের বেশকিছু দেশে প্রতি বছর ১৯ নভেম্বর ‘আন্তর্জাতিক পুরুষ দিবস’ হিসেবে পালন করা হয়।

সুত্র - সময় নিউজ