নওগাঁয় বাস বন্ধের দ্বিতীয় দিন, যাত্রীদের চরম ভোগান্তি

নওগাঁয় বাস বন্ধের দ্বিতীয় দিন, যাত্রীদের চরম ভোগান্তি


মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ শ্রমিকদের বিরুদ্ধে সড়কে চাঁদাবাজী ও রুট নিয়ন্ত্রণের অভিযোগে নওগাঁ থেকে সকল অভ্যন্তরিন রুট ও দূরপাল্লার যাত্রীবাহী বাস চলাচল বন্ধের দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে। বৃহস্পতিবার নওগাঁ বালুডাঙ্গা বাস টার্মিনাল থেকে কোন বাস ছেড়ে যায়নি। বুধবার সকাল থেকে পরিবহণ মালিকরা এই বাস চলাচল বন্ধের ঘোষণা দেন।
কোন আগাম নোটিশ না দিয়ে হঠাৎ করে বাস চলাচল বন্ধ করায় চরম বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। বাস না পেয়ে দ্বিগুণ ভাড়ায় তারা ঝুকি নিয়ে ব্যাটারী চালিত অটোরিক্সা, সিএনজি ও রিক্সাভ্যানে যাতায়াত করতে বাধ্য হচ্ছেন। 
শ্রমিক নেতাদের অভিযোগ করে বলেন, নওগাঁ বাস মালিক গ্রুপের কাছে শ্রমিকরা জিম্মি থাকেন সারাজীবন। তারা ইচ্ছামত শ্রমিকদের পরিচালনা করেন। শ্রমিকরা যদি তাদের স্বার্থে কিছু করেন, তাহলে মালিকরা বাস বন্ধ করে দেন। এতে করে কাজ না থাকায় গরীব শ্রমিকরা পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করেন।
নওগাঁ মোটর মালিক গ্রুপের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম বলেন, ‘শ্রমিকরা সড়কে চাঁদাবাজি করেন এ অভিযোগ অনেক পুরনো। আমরা তাদের বার বার চাঁদাবাজি থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছি। কিন্তু তারা আমাদের কথার কোনো তোয়াক্কা করে না। বাস মালিক সমিতির অনুমতি ছাড়াই শ্রমিক ইউনিয়নের দু’টি বাস তারা চালাচ্ছে। যা পুরোপুরি বেআইনি। শ্রমিকদের বিভিন্ন অনিয়মের প্রতিবাদ হিসেবে আমরা বাস চলাচল বন্ধ রেখেছি।’#