নওগাঁয় নাচে-গানে নবান্ন উৎসব পালিত

নওগাঁয় নাচে-গানে নবান্ন উৎসব পালিত

স্টাফ রিপোর্টার : ‘নবান্নে মাতে প্রাণ, বাঙ্গালীর ঘরে ঘরে আনন্দের বান’ এই শ্লোগান নিয়ে নবান্ন উৎসব পালন উপলক্ষে মঙ্গলবার সকালে নওগাঁ শহরের মুক্তির মোড় শহীদ মিনার প্রাঙ্গনে বেসরকারী সামাজিক সাংস্কৃতিক সংগঠন বন্ধু মিতালী ফাউন্ডেশনের উদ্যোগে নৃত্য ও বাউল গানের আয়োজন করা হয়।
এ উপলক্ষে সেখানে আয়োজিত সমাবেশে ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজিম হাসান তনু, প্রশাসনিক কর্মকর্তা মাসুদ রানা, জোনাল ম্যানাজার আবু সাইদ, রফিকুল ইসলাম স্বপন, শাকিবুল হাসান জেমস প্রমুখ বক্তব্য দেন।
নির্বাহী পরিচালক বলেন, বাঙ্গালী জাতির এক অবিচ্ছেদ্য অংশ নবান্ন উৎসব। আবহমান কৃষ্টি-কালচারের মধ্যে অন্যতম হচ্ছে এই উৎসব। নবান্ন হচ্ছে মূলত নতুন ধান ঘরে তোলার অনুষ্ঠান। 
তিনি বলেন, ১ অগ্রহায়ণে গ্রাম বাংলার চাষীরা সাধারণত: তাদের নতুন ফসল ঘরে তোলেন। বর্তমানে মাঠে মাঠে কৃষকের সোনালী স্বপ্ন দুলছে। আর এ সোনালী স্বপ্ন বাস্তবায়ন করতে কিষাণ-কিষাণীরা এ উৎসব পালন করে থাকেন। তারা নতুন ধানের আটা দিয়ে বিভিন্ন ধরনের পিঠা, পুলি, পায়েস, ীর তৈরি করেন। নবান্ন উপলে এলাকার মেয়ে-জামাইদের শ্বশুড় বাড়ীতে আগমন ঘটে। প্রতিটি বাড়ীতে গরু ও মহিষের মাংস এবং নতুন ধানের চাল দিয়ে তৈরি করা হয় পায়েস, ীর। এসব দিয়ে মেহমানদের অ্যাপায়ন করা হয়।#