নওগাঁয় দু’বারের বন্যায় ক্ষতিগ্রস্থদের সহযোগিতায় ১৫ লক্ষ ৫৭ হাজার টাকা, ৩৫০ মেট্রিক টন চাল এবং ৪ হাজার শুকনা খাবার বিতরন

নওগাঁয় দু’বারের বন্যায় ক্ষতিগ্রস্থদের সহযোগিতায় ১৫ লক্ষ ৫৭ হাজার টাকা, ৩৫০ মেট্রিক টন চাল এবং ৪ হাজার শুকনা খাবার বিতরন


এমদাদুল হক সুমন : নওগাঁ জেলায় দু’বারের বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারগুলোতে সরকারী সহযোগিতার অংশ হিসেবে ১৯ লক্ষ টাকা, জি আর কর্মসূচীর ৩৫০ মেট্রিকটন চাল এবং ৪ হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দকৃত অর্থের মধ্যে জি আর ক্যাশ ৮ লক্ষ টাকা, শিশু খাদ্য বাবদ ৪ লক্ষ টাকা এবং গো-খাদ্য ক্রয় বাবদ ৭ লক্ষ টাকা। 

এর মধ্যে জি আর ক্যাশ তহবিল থেকে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের মধ্যে ২ লক্ষ ২ হাজার ৫শ টাকা, বজ্রপাত ও সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের মধ্যে ২ লক্ষ ৫৫ হাজার টাকাসহ মোট ৪ লক্ষ ৫৭ হাজার ৫শ টাকা, শিশুখাদ্য ক্রয় বাবদ ৪ লক্ষ টাকা, গো-খাদ্য ক্রয় বাবদ ৭ লক্ষ টাকা বিতরন করা হয়েছে। জি আর কর্মসূচীর আওতায় ২৫৫ মেট্রিক টন চাল বিতরন করা হয়েছে। 

বর্তমানে জি আর কর্মসূচীর ৯৫ মেট্রিক টন চাল জি আর ক্যাশ তহবিলে ৩ লক্ষ ৪২ হোজার টাকা এবং ১ হাজার ২শ ৪৭ প্যাকেট শুকনা খাবার মজুদ রয়েছে। 

জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ কামরুল আহসান জানিয়েছেন জি আর চাল কর্মসূচীতে প্রথম পর্যায়ের বন্যায় ক্ষতিগ্রস্থদের মধ্যে ১৩ হাজার ৫শ পরিবারের মধ্যে ১২০ মেট্রিক ট্রন এবং দ্বিতীয় পর্যায়ের বন্যায় ১২ হাজার পরিবারের মধ্যে ১২০ মেট্রিক টন চাল বিতরন করা হয়েছে। 

বন্যা এবং বজ্রপাত ও সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ ৪০৫ পরিবারের মধ্যে ৪ লাখ ৫৭ হাজার ৫শ টাকা বিতরন করা হয়েছে। এর মধ্যে বন্যায় ক্ষতিগ্রস্থদের মধ্যে ২ লাখ ২ হাজার ৫শ টাকা এবং বজ্রপাত ও সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের মধ্যে ২ লাখ ৫৫ হাজার টাকা।

১ হাজার ১শ ৪২ পরিবারের মধ্যে শিশুখাদ্য বাবদ বরাদ্দকৃত ৪ লক্ষ টাকা এবং ১ হাজার ৪শ টি পরিবারের মধ্যে গো-খাদ্য বাবদ বরাদ্দকৃত ৭ লক্ষ টাকা বিতরন করা হয়েছে। 

অপরদিকে প্রথম পর্যায়ের বন্যায় ক্ষতিগ্রস্থ ১ হাজার ৩ এবং দ্বিতীয় পর্যায়ের বন্যায় ১ হাজার ৭শ ৫০ পরিবারসহ মোট ২ হাজার ৭শ ৫৩ প্যাকেট শুকনা খাবার বিতরন করা হয়েছে। 

.

.

.

.

.

.

.