নওগাঁয় অনুপ্রেরণার বাতিঘর

নওগাঁয় অনুপ্রেরণার বাতিঘর

স্টাফ রিপোর্টার --

লাল সবুজ বাংলার প্রতি ইঞ্চিতেই জড়িয়ে আছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম। রয়েছে বর্ণাঢ্য ইতিহাস। আর সেসব ইতিহাস এ প্রজন্মের কাছে তুলে ধরতে ব্যতিক্রমী উদ্যোগ বাস্তবায়ন করেছেন নওগাঁ জেলা প্রশাসন। 

তাই বই হাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানতে ব্যস্ত নতুন প্রজন্মসহ সব শ্রেণির পেশার মানুষ। নওগাঁয় ‘অনুপ্রেরনার বাতিঘর’ চত্বরে এমনই ভিড় থাকে প্রতিদিন। জেলা প্রশাসকের কার্যালয়ে প্রবেশ মুখেই গড়ে তোলা হয়েছে এই চত্বর। যেখানে একটি ঘরে বঙ্গবন্ধুর আত্মজীবনী, যুদ্ধকালীন ইতিহাস ও তার পারিবারিক ইতিহাস জানবার জন্য বইসহ রাখা হয়েছে বিভিন্ন উপকরণ। প্রতিদিনই জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষরা এখানে এসে খুঁজে ফিরেন জাতির এই শ্রেষ্ঠ সন্তানকে। এছাড়াও এ চত্বরে বঙ্গবন্ধুকে জানার পাশাপাশি উপজেলা ভিত্তিক বিশ্রামাগার ও মা-শিশুদের জন্য ব্রেষ্ট ফিডিং কর্নার নির্মান, বঙ্গবন্ধুর নওগাঁ সফর ও প্রতিদিনের দৈনিক পত্রিকা রাখা হয়। 
জেলা প্রশাসনের এমন কাজকে স্বাগত জানিয়ে সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হারুন অল রশিদ বলেন, এমন কাজে খুশি জেলার মুক্তিযোদ্ধারাও। শুধু নওগাঁ না বঙ্গবন্ধু সম্পর্কে বেশি বেশি জানতে সারাদেশে এমন উদ্যোগ গ্রহণের দাবি জানান তিনি।

নওগাঁর জেলা প্রশাসক হারুন অর রশীদ বলেন, মুজিববর্ষে বিভিন্ন কর্মপরিকল্পনার অংশ হিসেবে এমন উদ্যোগ বাস্তবায়ন করা হয়েছে। তরুণ প্রজন্মের মাঝে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিনাশী চেতনাকে ছড়িয়ে দিতে তাঁর জীবন ও কর্ম থেকে শিক্ষা নিতে এবং বঙ্গবন্ধুর আদর্শে তারুণ্যকে উজ্জীবিত রাখতে স্থাপিত করা হয়েছে অনুপ্রেরণার বাতিঘর।