নওগাঁ থেকে সব রুটে বাস চলাচল শুরু

নওগাঁ থেকে সব রুটে বাস চলাচল শুরু

মামুন পারভেজ হিরা,নওগাঁ : দুই দিন বন্ধ থাকার পর শুক্রবার সকালে নওগাঁ থেকে সব রুটের বাস চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাত সাড়ে ৮ টা পর্যন্ত নওগাঁ জেলা প্রশাসকের উদ্যোগে তার সম্মেলন কক্ষে আয়োজিত মোটর মালিক ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের বৈঠকে দুপক্ষের মধ্যে সৃষ্ট জটিলতা নিরসন শেষে বাস চলাচলে উভয়পক্ষ সম্মত হন।
বৈঠকে জেলা প্রশাসক হারুন-অর-রশিদ, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান বিপিএম, রাজশাহী বিভাগীয় মোটর মালিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ, নওগাঁ জেলা মোটর মালিক গ্রুপ ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে মোটর মালিক ও শ্রমিক নেতারা জানান, নওগাঁ-পাবনা রুটে নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের একটি বাস চালানোতে আর কোন বাধা নেই। নওগাঁ-কিশোরগঞ্জ রুটে নতুন আরও একটি বাস চলাচলের বিষয়ে পরের বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। শ্রমিক সংগঠনের নামে চাঁদা উত্তোলনের বিষয়ে সাংগঠনিক নিয়মনীতি অনুসরণ করা হবে। বাস টার্মিনালের বাইরে কোন চাঁদা উত্তোলন করা হবে না বলেও উভয়পক্ষ একমত হয়।
নওগাঁ পরিবহণ মালিক গ্রুপের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত বাস না চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে জেলা প্রশাসন ও পুলিশ কর্মকর্তাদের আশ্বাসে ও জনস্বার্থে চলমান ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়। চাঁদাবাজি বন্ধে কঠোর অবস্থান নেয়া হবে বলে পুলিশের প থেকে আশ্বাস দেয়া হয়েছে বলেও তিনি জানান।
জেলা প্রশাসক হারুন-অর-রশিদ বলেন, পরিবহণ খাতে দুটি পরে দ্বন্দ্বের জেরে সাধারণ মানুষকে জিম্মি করে কোনো দাবি আদায় করা যায় না, এটা সবাইকে বুঝতে হবে। এ জন্য আমরা আন্তরিকভাবে বাস মালিকদের ধর্মঘট প্রত্যাহারের আহ্বান করেছি। তারা সেই আহ্বানে সাড়া দিয়ে ধর্মঘট না করার সিদ্ধান্ত নেয়ায় তাদের ধন্যবাদ জানাই। 
উল্লেখ্য, মালিকপক্ষকে না জানিয়ে শ্রমিকরা দুটি নতুন বাস কিনে নওগাঁ থেকে পাবনা ও নওগাঁ থেকে কিশোরগঞ্জ রুটে চালানো শুরু করলে এবং বিভিন্ন সড়কে শ্রমিকদের চাঁদাবাজির অভিযোগে নওগাঁ বাস মালিক গ্রুপ গত মঙ্গলবার রাত থেকে নওগাঁ থেকে সব অভ্যন্তরিন রুট ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ করে দেয়।#