নওগাঁর বদলগাছীতে প্রচন্ড শীত উপেক্ষা করে চলছে বোরো চাষ

নওগাঁর বদলগাছীতে প্রচন্ড শীত উপেক্ষা করে চলছে বোরো চাষ

মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ মাঘ মাসের শুরুতেই শীতের তীব্রতা বেড়েছে। গত ৩ দিনের মধ্যে ২ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা নেমে আসে নওগাঁর বদলগাছীতে। কুয়াশা আর কনকনে শীত উপেক্ষা করে কৃষকরা ব্যস্ত সময় পার করছেন বোরো রোপণে।
শনিবার গেল পহেলা মাঘ। প্রবাদ আছে মাঘের শীতে বাঘ কাঁদে। মাঘ মাসের প্রথম দিন সকাল থেকে সূর্যের মুখ দেখা যায়নি। দুপুরের দিকে দেখা গেলেও রোদের তেমন তাপ ছিল না। দিনভর ছিল প্রচন্ড শীত। ঘর থেকে বের হওয়া যায়না। তারপরেও হাড় কাঁপানো শীত উপো করে চলছে বোরো রোপন। সকালে কনকনে শীতের মধ্যে দেখা যায় উপজেলার বিলাশবাড়ী ইউনিয়নের হলুদবিহার মাঠের সব গভীর নলকূপ চালু হয়েছে। বিস্তীর্ণ মাঠ জুড়ে বোরো ধান রোপনের জন্য জমি চাষ করা হয়েছে। আবার কেউ পাওয়ার টিলার দিয়ে চাষ করছেন। শীতের প্রকোপে কৃষি শ্রমিকরা মাঠে নামতে পারছেননা। তাই কৃষকেরা বীজতলা থেকে ধানের চারা তুলে জমা করছেন। কেউ কেউ শীত উপাে করে জমিতে ধান রোপণ করছেন।
হলুদবিহার গ্রামের কৃষক এনামুল হক, রিপন হোসেনসহ অর্ধ শতাধিক কৃষক জানান, আগাম ধান রোপন করলে ধানের ফলন ভালো হয় এবং ধানের রোগ বালাই কম থাকে। তাই তারা শীত উপাে করে বোরো চাষাবাদে মাঠে নেমেছেন।
উপজেলা বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্পের সহকারী প্রকৌশলী হারুন অর রশিদ জানান, শীত উপো করে উপজেলায় বোরো চাষ শুরু হয়েছে। বিভিন্ন এলাকায় অর্ধেক পরিমান গভীর নলকূপ চালু করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান আলী জানান, উপজেলার ৮ ইউনিয়নে চলতি বোরো মৌসুমে ১৩ হাজার ৩শ হেক্টর জমিতে বোরো চাষের ল্যমাত্রা নির্ধারন করা হয়েছে।#