আজ পৌষ সংক্রান্তি

আজ পৌষ সংক্রান্তি

অনলাইন ডেস্ক --

আজ পৌষসংক্রান্তি। বাংলা বছরের পৌষ মাসের শেষ দিন। বাংলা ক্যালেন্ডার অনুসারে পৌষ মাসের শেষ দিনটি কোনো কোনো স্থানে মকর সংক্রান্তি হিসেবেও পালন করা হয়।

কৃষি নির্ভর দেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ভাবে পালিত হয় এই দিনটি। এদিন থেকেই সূর্যের দক্ষিণায়ন ছেড়ে উত্তরায়ণের পথে যাত্রা শুরু হয়। একই ভাবে এদিন থেকেই দিন বড় ও রাত ছোট হয় এবং ধীরে ধীরে শীত বিদায় নেয়। দৃক পঞ্জিকা অনুসারে মকর সংক্রান্তির পবিত্র সময় হচ্ছে আগামীকাল সকাল ৮টা ৩০ মিনিটে এবং শেষ হচ্ছে বিকেল ৫টা ৪৫ মিনিটে। মকর সংক্রান্তির শুভক্ষণ থাকবে ৯ ঘণ্টা ১৬ মিনিট। মকর সংক্রান্তির মহাপূণ্যকাল সকালে ৮টা ৩০ মিনিটে শুরু হয়ে সকাল ১০টা ১৫ মিনিট পর্যন্ত স্থায়ী হবে। ১২ মাসের ১২টি সংক্রান্তি মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ মকর সংক্রান্তি ও কর্কট সংক্রান্তি।

পৌষ সংক্রান্তিতে দেশের অনেক জায়গায় ঘুড়ি ওড়াানো হয়। বিশেষ করে রাজধাণীর পুরানো ঢাকার বিভিন্ন স্থানে। এছাড়াও গ্রামবাংলার ঘরে ঘরে এদিন নানা ধরনের পিঠে ও পায়েস করার রীতি প্রচলিত রয়েছে। নতুন শস্য রোপণ করে এদিন থেকে বসন্তকালের স্বাগত জানানো হয়। মূলত জ্যোতিষশাস্ত্রে এটি একটি ‘ক্ষণ’। এই দিন সুর্য তার নিজ কক্ষপথ থেকে মকর রাশিতে প্রবেশ করে। তাই এই দিনটিকে মকর সংক্রান্তি বলে।